Blogs & Updates

Go Back

শেয়ার বাজার কি?

Author: MD Tazul islam
Published on: 14/Feb/2023

Image

শেয়ার বাজার, এই শব্দটির নাম শুনেনি এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। পৃথিবীর সব ধনী ব্যক্তির শেয়ার বাজারে বিনিয়োগ আছে, তাদের মধ্যে অন্যতম ওয়ারেন বাফেট, ইলন মাস্কের টেসলা এবং মার্ক জাকারবার্গের Meta Platforms শেয়ার বাজারে তালিকাভুক্ত কোম্পানি।

 

শেয়ার বাজার কী..?

 

শেয়ার বাজার সম্পর্কে আলোচনা করতে হলে সর্বপ্রথম ব্যবসা সম্পর্কে জানতে হবে। ব্যবসা হচ্ছে মুনাফা পাওয়ার লক্ষ্যে বিভিন্ন ধরনের সেবা, উৎপাদন এবং বন্টন কাজে নিযুক্ত ধারাবাহিক কর্মকান্ডকে ব্যবসা বলে।আমরা জানি ব্যবসা শুরু করতে টাকার প্রয়োজন হয় যাকে প্রাথমিক মূলধন বা পুঁজি বলি।

 

ব্যবসা আবার কয়েক ভাগে বিভক্ত যেমন এক মালিকানা, অংশীদারি, প্রাইভেট লিমিটেড কোম্পানি ও পাবলিক লিমিটেড কোম্পানি।যখন পাবলিক লিমিটেড কোম্পানি তাদের মালিকানার প্রাথমিক মূলধন বা পুঁজিকে ছোট ছোট অংশে ভাগ করে পুঁজি সংগ্রহের উদ্দেশ্যে জনগণের কাছে বিক্রি করে দেয়,তখন প্রতিটি ছোট ছোট অংশকে বলা হয় এক একটি শেয়ার বা Stock.

 

কোম্পানি গুলো শেয়ার বাজার থেকে পুঁজি সংগ্রহ করে বলে তাকে পুঁজিবাজার বা Capital Market ও বলা হয়।এই রকম বহু কোম্পানির শেয়ার একটি জায়গায় বেচাকেনার মাধ্যমে সৃষ্টি হয় শেয়ার বাজার বা Stock Market.

 

পৃথিবীর প্রায় সব দেশে শেয়ার বাজার আছে। তাদের মধ্যে অন্যতম মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত ১৭ মে ১৭৯২ সালে প্রতিষ্ঠিত হওয়া নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ, ন্যাসডাক এক্সচেঞ্জ, টোকিও স্টক এক্সচেঞ্জ।আমাদের বাংলাদেশে দুটি শেয়ার বাজার আছে একটি ঢাকা স্টক এক্সচেঞ্জ অন্যটি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ।

 

বি রিচ ব্রোকারেজ হাউজে BO Account ( বিও অ্যাকাউন্ট) খুলে আপনিও ঢাকা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের যেকোন তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে কেনা-বেচা করতে পারবেন।

 

শেয়ার বাজার থেকে কোম্পানি গুলো টাকা উত্তোলন করে ব্যবসা পরিচালনা করে, ব্যবসা থেকে যখন লাভ হয় তখন কোম্পানি গুলো তাদের ব্যবসা বৃদ্ধি করে অথবা শেয়ার হোল্ডারদের লাভের অংশ ডিভিডেন্ড আকারে দিয়ে দেয়।

 

একজন ব্যক্তি ১০ টাকা বা তার থেকে কম টাকা দিয়েও শেয়ার কিনতে পারে। তাহলে আর দেরি কিসের? অনলাইনে BO Account ( বিও অ্যাকাউন্ট) খুলুন Be Rich অ্যাপে। আর বিনিয়োগ করুন শেয়ার বাজারে।



Tags:   Dhaka Stock Exchange (DSE)  Chittagong Stock Exchange (CSE)  Bangladeshi stock market  BD stock market  DSE index  CSE index Bangladeshi stocks  BD stocks  DSE trading  CSE trading 
Go Back